প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৬(গণিত মডেল টেস্ট)

শ্রেণি -পঞ্চম, বিষয়- গণিত।

সময়ঃ ২ ঘন্টা ৩০মিনিট,                                                                                        পূর্ণমান-১০০

[ডানপাশে উল্লেখিত সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক]

১। সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখঃ                                                                       ১×২৪=২৪

১।কোনটি সঠিক নয়?

(ক) গুণ্য × গুণক=গুণফল (খ) গুণফল ÷ গুণ্য = গুণক

(গ) গুণফল ÷ গুণক = গুণ্য (ঘ) গুণক=গুণফল ÷গুণ্য

২। ভাগশেষ সবসময় ভাজকের চেয়ে———-হবে।

(ক) সমান (খ) ছোট

(গ) বড় (ঘ) কোনটি নয়।

৩। রম্বসের কর্ণদ্বয় পরস্পরকে—————।

(ক) সমদ্বিখণ্ডিত করে(খ) সমকোণে সমদ্বিখণ্ডিত করে

(গ) সমকর্ণে দ্বিখণ্ডিত করে (ঘ) সমবাহুতে সমদ্বিখণ্ডিত করে

৪। ০ (শূন্য) কী ধরনের প্রতীক?

(ক) প্রক্রিয়া প্রতীক (খ) সংখ্যা প্রতীক

(গ) বিশেষ প্রতীক (ঘ) সম্পর্ক প্রতীক

৫। গুণ নিচের কোনটির সংক্ষিপ্ত রূপ?

(ক) যোগ (খ) বিয়োগ

(গ) গুণ (ঘ) ভাগ

৬। বর্গের একটি কর্ণের দৈর্ঘ্য ৪ সে. মি. হলে অপর কর্ণের অর্ধেক কত সে. মি?

(ক) ১ (খ) ২

(গ) ৩ (ঘ) ৪

৭। ২৪ এর গুণনীয়ক কয়টি?

(ক) ৮ (খ) ৭

(গ) ৬ (ঘ) ৫

৮। ০.২ ×০.০২×০.০০২ = কত?

(ক) ০.০০০৮ (খ) ০.০০০১৬

(গ) ০.০০০০০৮ (ঘ) ০.০০০০৮

৯। ১০ ও ২৫ এর মৌলিক সাধারণ গুণনীয়ক কোনটি?

(ক) ১ (খ) ২

(গ) ৫ (ঘ) ১০

১০। নিচের কোনটি খোলা বাক্যের উদাহরণ?

(ক) ৪ × ক = ১৬×৮ (খ) ৩×২ = ১২× ৪

(গ) ২+৩+৪+৫=১৪ (ঘ) ৮০×৪=২০

১১। ৩+{(১৪-১০)×(২০-১৫)+৩০}÷২৫- ৪ এই সমস্যায় কোন প্রক্রিয়ার কাজটি আগে করতে হবে?

(ক) যোগ (খ) বিয়োগ

(গ) বন্ধনী (ঘ) ভাগ

১২। খালি ঘরে প্রতীক বসাও। ১২÷৩+৪×৫1১২×৩÷৪+৫

(ক) ≥ (খ) <

(গ) = (ঘ) >

১৩। “ক একটি জোড় সংখ্যা।’’—-এটি কি ধরণের বাক্য?

(ক) গাণিতিক বাক্য (খ) বন্ধ বাক্য

(গ) মিথ্যা বাক্য (ঘ) খোলা বাক্য

১৪। ক এর গুণিতক = ক এর সাথে যেকোন পূর্ণ সংখ্যার ————।

(ক) যোগফল (খ) বিয়োগফল

(গ) গুণফল (ঘ) ভাগফল

১৫। ক এর গুণনিয়ক হলো যে সংখ্যা দ্বারা ক কে ভাগ করলে কোনো ——থাকে না।

(ক) ভাগশেষ (খ) ভাজ্য

(গ) ভাজক(ঘ) ভাগফল

১৬। এটি কোন ধরণের ভগ্নাংশ?

(ক) প্রকৃত (খ) অপ্রকৃত

(গ) মিশ্র (ঘ) দশমিক

১৭। ভগ্নাংশকে ভগ্নাংশ দ্বারা গুণ করার সময় লবকে লব দ্বারা এবং হরকে হর দ্বারা কী করতে হয়?

(ক) যোগ (খ) বিয়োগ

(গ) ভাগ (ঘ) গুণ

১৮। “এর’’ এর সাথে নিচের কোন চিহ্নের মিল আছে?

(ক) যোগ (খ) বিয়োগ

(গ) ভাগ (ঘ) গুণ

১৯। ত্রিভুজের তিন কোণের সমষ্টি কত ডিগ্রী?

(ক) ৯০ (খ) ১৮০

(গ) ২৭০ (ঘ) ৩৬০

২০। চতুর্ভুজের চার কোণের সমষ্টি কত ডিগ্রী?

(ক) ৯০ (খ) ১৮০

(গ) ২৭০ (ঘ) ৩৬০

২১। ৪০, ৬০ ও ৭৫ এর গ.সা.গু. কত?

(ক) ০ (খ) ১

(গ) ৩ (ঘ) ৫

২২। ১৬, ৩২ ও ৬৪ এর ল.সা.গু কত?

(ক) ৬৪ (খ) ৩২

(গ) ১৬ (ঘ) ৮

২৩। এক ডজন পেনসিলের দাম ৮৪ টাকা হলে, ১টি পেনসিলের দাম কত টাকা?

(ক) ৭ (খ) ৮

(গ) ৯ (ঘ) ১০

২৪। কন্যার বয়স ১৮ বছর। মাতার বয়স কন্যার বয়সের ৩ গুণ হলে, মাতার বয়স কত?

(ক) ৪৫ (খ) ৫০

(গ) ৫৪ (ঘ) ৬০

২। সঠিক উত্তরটি উত্তরপত্রে লেখ:                                                     ১×১০=১০

     (ক) নিঃশেষে বিভাজ্যের ক্ষেত্রে, ভাগফল নির্ণয়ের সূত্রটি লেখ।

    (খ) ঐকিক নিয়ম কাকে বলে?

(গ) গাণিতিক বাক্য কাকে বলে?

(ঘ) ৩×(৫+ক)=১৮, এখানে ক এর মান কত?

(ঙ) গুণিতক কাকে বলে?

(চ) গুণনীয়ক কাকে বলে?

(ছ) লসাগু এর পূর্ণরূপ লেখ?

(জ)গসাগু এর পূর্ণরূপ লেখ?

(ঝ) ১ মৌলিক সংখ্যা নয় কেন?

(ঞ) ভগ্নাংশ কাকে বলে?

(৩) ২ টি গরু ও ২টি খাসির মূল্য একত্রে ৭৫০০০ টাকা। একটি খাসির মূল্য ৭৫০০ টাকা। ২×৪=৮

(ক) ৩ টি খাসি কিনতে কামালের কত টাকা লাগবে?

(খ) ১ টি গরু কিনতে কামালের কত টাকা লাগবে?

(গ) ১ টি গরু ও ১ টি খাসির দামের পার্থক্য কত?

(ঘ) ১ টি গরুর দাম দিয়ে কামাল কয়টি খাসি কিনতে পারবে?

অথবা, পিতা, পুত্র ও কন্যার বয়সের সমষ্টি ৬০ বছর। পিতার বয়স কন্যার বয়সের ৪ গুণ।

(ক) কন্যার বয়স ১০ বছর হলে, কন্যা ও পিতার বয়সের যোগফল কত?

(খ) পুত্রের বয়স কত?

(গ) ৫ বছর পর পিতা ও কন্যার বয়সের সমষ্টি কত হবে?

(ঘ) ৫ বছর পর পিতা, পুত্র ও কন্যার বয়সের সমষ্টি কত হবে?

(৪) একটি আয়তাকার মেঝের দৈর্ঘ্য ৪২ মিটার এবং প্রস্থ ৩৬ মিটার।                    ২×৪=৮

(ক) ৪২ ও ৩৬ এর লসাগু নির্ণয় কর।

(খ) আয়তাকার মেঝের ক্ষেত্রফল কত?

(গ)মেঝেতে বিছানো যাবে এমন বর্গাকার কার্পেটের বৃহত্তমটির একবাহুর দৈর্ঘ্য নির্ণয় কর।

(ঘ) সম্পূর্ণ মেঝে কার্পেট বিছানোর জন্য কতটি কার্পেট লাগবে।

অথবা, নিচের সংখ্যাগুলো লক্ষ্য কর-

১২, ২০, ২৪, ৩৬

(ক) ১২ ও ২০ কে মৌলিক উৎপাদকে বিশ্লেষণ কর।

(খ) সংখ্যাগুলোর গসাগু নির্ণয় কর।

(গ) ২৪ ও ৩৬ এর গুণনীয়কগুলো লেখ।

(ঘ) সংখ্যাগুলোর লসাগু নির্ণয় কর।

(৫) নিচে কয়েকটি ভগ্নাংশ দেওয়া হল-                                                                  ২×৪=৮

Capture

(ক) ভগ্নাংশগুলো থেকে প্রকৃত ভগ্নাংশুলো খাতায় লেখ।

(খ)ভগ্নাংশগুলো থেকে অপ্রকৃত ভগ্নাংশুলো খাতায় লেখ।

(গ) তৃতীয় ভগ্নাংশকে অপ্রকৃত ভগ্নাংশে প্রকাশ কর।

(ঘ) ভগ্নাংশগুলোর হরগুলোর লসাগু নির্ণয় কর।

অথবা, সাজ্জাত সাহেবের ২৪০০০ টাকা ছিল। তিনি এই টাকার অংশ এতিমখানায়, অংশ শিক্ষা প্রতিষ্ঠানে দান করলেন।

(ক) এতিমখানা ও শিক্ষাপ্রতিষ্ঠানে মোট টাকার কত অংশ দান করলেন?

(খ) তিনি এতিমখানায় কত টাকা দান করলেন?

(গ) তিনি শিক্ষাপ্রতিষ্ঠানে কত টাকা দান করলেন?

(ঘ) তার কাছে কত টাকা আছে?

(৬) ১০০ টি লিচুর দাম ২০০ টাকা হলে, এরূপ-                                             ২×৪=৮

(ক) ২৫ টি লিচু দাম কত?

(খ) ৭৫ টি লিচু দাম কত?

(গ) ১০ টাকায় কয়টি লিচু কেনা যাবে?

(ঘ) ৫০ টাকায় কয়টি লিচু পাওয়া যাবে?

অথবা, ফরিদা এবং ফাতেমার বেতন একত্রে ১৯৯৫০ টাকা। ফরিদা অপেক্ষা ফাতেমা ২৪৫০ টাকা বেশি পায়।

(ক) ফরিদার বেতন কত?

(খ) ফাতেমার বেতন কত?

(গ) ফাতেমা ১০৫০ টাকা দিয়ে একটি ব্যাট কিনলে তার কাছে কত টাকা থাকবে?

(ঘ) অবশিষ্ট টাকা ফাতেমা ২ জনকে দিলে প্রত্যেকে কত টাকা পাবে?

(৭) একজন শিক্ষক ৭৫ জন শিক্ষার্থীর প্রত্যেকে ০.২৪ মিটার করে ফিতা দিলেন। তিনি কত মিটার ফিতা দিলেন।                                                                                                                      ৮

অথবা, ৩.২৫ মিটার লম্বা একটি লোহার খন্ডের ওজন ১৫.৬ কেজি। লোহার খন্ডের প্রতি মিটারের ওজন নির্ণয় কর।

(৮) (ক) এমন একটি আয়ত অঙ্কন কর যার দৈর্ঘ্য ৫সেমি এবং প্রস্থ ৩ সেমি।            ৪

(খ) চিত্রসহ সংজ্ঞা লিখ।(যেকোন ২ টি)                                                     ২×৩=৬

আয়ত, বর্গ, সামান্তরিক, রম্বস।

(৯)নিচে কয়েকটি ভগ্নাংশ দেওয়া হল-                                                         ২×৪=৮

ds

(ক) প্রথম ভগ্নাংশটির বিপরীত ভগ্নাংশ লেখ।

(খ)ভগ্নাংশগুলো থেকে প্রকৃত ভগ্নাংশুলো খাতায় লেখ।

(গ) পঞ্চম ভগ্নাংশটিকে অপ্রকৃত ভগ্নাংশে প্রকাশ কর।

(ঘ) ভগ্নাংশগুলোর হরগুলো থেকে মৌলিক সংখ্যাগুলো লেখ।

অথবা, ক প্যাকেট বিস্কুট এবং ১ বোতল পানীয়ের মূল্য একত্রে খ টাকা। ১ প্যাকেট বিস্কুট এর মূল্য ১৮ টাকা এবং ১ বোতল পানীয়ের মূল্য ১২ টাকা।

(ক) ক প্যাকেট বিস্কুটের মূল্য কত?

(খ) ক ও খ সম্পর্ক একটি গাণিতিক বাক্যের মাধ্যমে লেখ।

(গ) খ এর মান নির্ণয় কর যখন ক = ১০।

(ঘ) ক এর মান নির্ণয় কর যখন খ = ১২০।

 

(১০) তিনটি ভিন্ন রং এর ঘন্টা আছে। লাল রং এর ঘন্টা ১৮ মিনিট পরপর, হলুদ রং এর ঘন্টা ১৫ মিনিট পরপর এবং সবুজ রং এর ঘন্টা ১২ মিনিট পরপর বাজে। ঘন্টাগুলো সন্ধ্যা ৬ টায় একসাথে বাজলে, পুনরায় কখন একসাথে বাজবে?                                                                                                                           ৮

অথবা, কোন স্থানে ১০ জনের বেশি শিক্ষার্থী আছে। একজন শিক্ষক ৪২ টি কলা, ৮৪ টি বিস্কুট, এবং ১০৫ টি চকলেট কোন অবশিষ্ট না রেখে শিক্ষার্থীদের মধ্যে সমানভাবে ভাগ করে দিতে চান। কতজন শিক্ষার্থীর মধ্যে শিক্ষক কলা, বিস্কুট এবং চকলেট ভাগ করে দিতে পারবেন?

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s